সভ্যতার বন্দি...

বর্ষার চাদর মুড়ে প্রকৃতি আজ
সেজেছে নতুন রুপে
যেদিকে তাকাই ধুসর ঝাপসা সবুজ
যেন জলরঙে আঁকা কোন ছবিতে
ঢেলে দিয়েছে কেউ পানি
সব সেডের সবুজ গুলো
লেপ্টে একাকার
শুধু একটি সবুজে...

আকাশ কিন্তু কালো নয়
কেমন একটা ঘোলা ভাব
বাতাশ কি আছে ?
বোঝা যায় না... শুধুই বৃষ্টি।

মাঠের পানিতে অকারন খেলায় মত্ত
পাঁচটি বালক
তাদের কারো কোমরে হয়ত
একটি কালো সুতো, কারো বা তাও নেই...
কিন্তু তাতে ওরা মোটেও বিচলিত নয়
কারন ওরা যে বাহুল্য বর্জিত
প্রকৃতির সন্তান।
প্রকৃতির সাথে মিলে মিশে একাকার।

আমারও ইচ্ছে হয় মিশে যেতে
হারিয়ে যেতে প্রকৃতির ঐ একরঙা সবুজে
কিন্তু হায়... আমি যে পারিনা
আমি যে বহু বাহুল্যের বেড়াজালে
আটকে পড়া অসহায়
সভ্যতার শেকল আমার পায়...

তাই আমি চেয়েরোই,
জানালার এ ধার থেকে,
গ্রিলের ফাক গলে,
যতটুকু দেখা যায়...

আমি কি বন্দি?

Comments

Popular posts from this blog

সুর গহীনে

স্বপ্নবতা

ফেসবুক পরিচিতি